বানিজ্যমন্ত্রী হলেন বরিশাল ব্যাপ্টিষ্ট মিশন বালক উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ ছাত্র টিপু মুনশি

Sharing is caring!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বানিজ্যমন্ত্রীর দায়িত্ব পেলেন বরিশাল নগরীর ঐতিহ্যবাহী ব্যাপ্টিষ্ট মিশন বালক উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র । তার এই মন্ত্রীত্ব লাভে অভিনন্দন জানিয়েছে শৈশবে কেটে যাওয়া সেই ব্যাপ্টিষ্ট স্কুলের বর্তমান শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। বানিজ্য মন্ত্রী টিপু মুনশি বরিশাল বিভাগের ৫ আসনের সদর উপজেলা ঐতিহ্যবাহী ব্যাপ্টিষ্ট মিশন বালক উচ্চ বিদ্যালয়ে পড়াশুনা করতেন। তার শৈশব,কৈশর কেটেছে এই স্কুলের হোস্টেলে। তিনি হোস্টেলে থেকে পড়াশুনা করেন। ১৯৬৬ সালে এই বিদ্যালয় থেকে এস এস সি পাশ করে বরিশাল থেকে তার জন্মস্থান রংপুরের পীরগাছা উপজেলার গুয়াবাড়ি গ্রামে চলে যান। তার বাবার নাম রমজান আলী মুনশি ও মায়ের নাম রত্না মুনশি। এরপর তিনি বাবার করা বাড়ি রংপুর থেকে ধীরে ধীরে নিজেকে প্রতিষ্টিত করতে থাকেন। তার বাবা পেশায় ছিলেন একজন ঠিকাদার।

ব্যাপ্টিষ্ট মিশন বালক উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক দিপু গাব্রেইল গাইন বরিশাল বাণীকে জানান, বানিজ্যমন্ত্রী হিসেবে টিপু মুনশি পদ লাভ করায় আমরা অনেক আনন্দিত । কেননা তিনি আমাদের এই স্কুলেরই ছাত্র। ১৯৬৬ সালে তিনি এই স্কুল থেকে এস এস সি পাশ করেন। পরে হোস্টেল থেকে আবার রংপুরে চলে যান। তার এই সাফল্যে স্কুলের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানাচ্ছি।

উল্লেখ্য,রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা টিপু মুনশি মন্ত্রিপরিষদের সদস্য হওয়ার জন্য ফোন পেয়েছেন। রোববার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন টিপু মুনশির একান্ত সচিব তুহিন চৌধুরী।
টিপু মুনশি কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক। ২০১৪ সালের দশম জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তিনি।

প্রবীণ এই রাজনীতিবিদ ২০০৮ ও ২০১৪ সালে রংপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ লাখ ৯৯ হাজার ৯৭৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এমদাদুল হক ভরসা ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ লাখ ৪ হাজার ৭৭ ভোট।
মন্ত্রিপরিষদ বিভাগের তালিকা অনুযায়ী, রংপুর-৪ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা টিপু মুনশিকে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তোফায়েল আহমেদ। এবার তাকে হটিয়ে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন টিপু মুনশি।

টিপু মুনশি রংপুরের পীরগাছা উপজেলার গুয়াবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম রমজান আলী মুনশি ও মায়ের নাম রত্না মুনশি। পোশাক শিল্পের ব্যবসার পাশাপাশি তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত।

১৯৯১ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচনে রংপুরের ৬টি আসনের ৬টিতেই জয়লাভ করে জাতীয় পার্টি। এর মধ্যে ১৯৯৭ সালের উপ-নির্বাচনে রংপুর-২ ও রংপুর-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থীরা জয়লাভ করেন এবং সেবারই প্রথম মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে স্থান পান রংপুর-২ আসনের প্রয়াত আনিসুল হক চৌধুরী এবং রংপুর-৫ আসনের এইচএন আশিকুর রহমান।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত এই জেলায় আওয়ামী লীগের দুই প্রতিমন্ত্রী থাকার পর আর কেউ পূর্ণমন্ত্রী হতে পারেননি। ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুইবার আওয়ামী লীগ সরকার গঠন করলেও দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ থেকে মন্ত্রীবঞ্চিত ছিল রংপুর। তাই এবার আওয়ামী লীগ থেকে মন্ত্রী করার দাবি ওঠে।

রংপুরের উন্নয়নকে আরও ত্বরান্বিত করতে আওয়ামী লীগ থেকে মন্ত্রী করার বিষয়টি জানিয়ে রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু বলেন, রংপুরে যত উন্নয়ন হয়েছে তা আওয়ামী লীগ সরকারের আমলে হয়েছে। তাই এবারে রংপুর থেকে মন্ত্রী হলে এর ধারা অব্যাহত থাকবে।
এদিকে, টিপু মুনশির মন্ত্রী হওয়ার খবর ছড়িয়ে পড়লে বরিশাল ও রংপুরবাসীর মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়। কেননা বরিশালে মিশনারী স্কুল থেকেই তার পড়াশুনার শুরু।

About Banglarmukh24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*