31 C
Dhaka
মার্চ ২৮, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
অপরাধ জেলার সংবাদ বরিশাল

বরিশালে প্রকাশ্যে চলছে তামাকের বিজ্ঞাপন

স্টাফ রিপোর্টার:

প্রকাশ্যে তামাক জাতীয় পণ্যের বিজ্ঞাপন প্রদর্শনে আইনি নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই)। এক রঙা টি-শার্ট, ভ্যান আর নানা বিজ্ঞাপন সামগ্রী নিয়ে বরিশাল নগরব্যাপী দাপিয়ে বেড়াচ্ছেন প্রতিষ্ঠানটির বিক্রয়কর্মীরা।

গত বছর বাংলাদেশের সিগারেট বাজারে প্রবেশের পর থেকেই প্রচারণামূলক কার্যক্রমের মাধ্যমে বাজার দখলে মরিয়া হয়ে উঠেছে দূর প্রাচ্যের এ কোম্পানি।

ধূমপান ও তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের ৫ ধারা অনুযায়ী, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো তামাকজাত পণ্য বা তামাকের ব্যবহার প্রবর্ধনের উদ্দেশ্যে যেকোনো ধরনের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ। কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আইনের এ বিধান লঙ্ঘন করলে অনূর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদন্ড বা অনধিক এক লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রয়েছে। তবে বিদ্যমান আইনি বিধি নিষেধ এড়িয়ে আগ্রাসী প্রচারণা চালিয়ে যাচ্ছে জেটিআই।

এদিকে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে জেটিআই এর আগ্রাসী প্রচারণা বন্ধ করার দাবি জানিয়েছে তামাক বিরোধী সংগঠনগুলো।  তারা বলছেন, সরকার যেখানে দেশের তরুণ সমাজকে মাদক এবং তামাক থেকে দূরে রাখতে নানা উদ্যোগ নিচ্ছে, সেখানে প্রকাশ্যে তামাকের বিজ্ঞাপন প্রদর্শন করে জেটিআই কিশোর, তরুণসহ নানা শ্রেণি পেশার মানুষকে তামাকের প্রতি আকৃষ্ট করছে।

এ সম্পর্কে জানতে চাইলে বরিশালে তামাক বিরোধী ও নিয়ন্ত্রনে কাজ করা সংগঠন অডেশাস’র সভাপতি সাইদুর রহমান পান্থ জানান, তামাক নিয়ন্ত্রন আইনে বলা আছে তামাক সংক্রান্ত বিজ্ঞাপন সম্পূর্নভাবে নিষিদ্ধ। এমনকি তামাক কোম্পানির লোগো বা রং ব্যবহার করতে আছে বিধি নিষেধ। কিন্তু নতুন ভাবে বাংলাদেশে আসা কোম্পানি জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) নতুন মডেলের দর্শনীয় গাড়ি ও বিক্রয় কর্মীদের টিশার্টে ছেয়ে ফেলেছে বরিশাল নগরী। তামাক নিয়ন্ত্রন আইন বাস্তবায়নের লক্ষে প্রশাসনের উচিত এসব টি শার্ট ও গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

এ সব কোম্পানী নানা কৌশলে বিজ্ঞাপন দিয়ে নতুন প্রজন্মকে ধুমপানে আকৃষ্ট করছে। যা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য হুমকি স্বরূপ।

বরিশালে প্রকাশ্যে তামাকের বিজ্ঞাপন প্রচারের বিষয়ে জানতে চাইলে বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, যারা এ কাজ করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বরিশালে কোথাও প্রকাশ্যে তামাকের বিজ্ঞাপন প্রচার ও প্রদর্শনী দেখলে সঙ্গে সঙ্গে জেলা প্রশাসনকে জানানোর অনুরোধ জানান তিনি।

সম্পর্কিত পোস্ট

ঝালকাঠি জেলা অফিসার্স এসোসিয়েশন এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা

banglarmukh official

বরিশালের মেঘনায় অভিযানে ২ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ

banglarmukh official

পিরোজপুরে ১৪ বছর পর স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন

banglarmukh official

ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে সুলতান হোসেন খান

banglarmukh official

ববির নতুন উপাচার্য ড. বদরুজ্জামান ভূঁইয়া

banglarmukh official

ঝালকাঠিতে বীর মুক্তিযোদ্ধার গম চাষে নজর কেড়েছে তরুণ উদ্যোক্তাদের

banglarmukh official