27 C
Dhaka
মার্চ ২৮, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
জেলার সংবাদ ধর্ম বরিশাল

বরিশালে এবার দুর্গাপূজায় ‘আনন্দ’ থাকছে না হিন্দু শিক্ষার্থীদের

বরিশালে হিন্দু ধর্মের অনুসারি কিশোররা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিয়ে ও শিশুরা প্রাথমিক বিদ্যালয়ে দিনভর ক্লাস করে আসন্ন দুর্গোৎসব কাটাবেন। এতে তাদের পূজার আনন্দ নিরানন্দে পরিণত হচ্ছে। আগামী ৪ অক্টোবর থেকে শুরু হয়ে ৮ অক্টোবর দুর্গাপূজা শেষ হবে।

সরকারের শিক্ষা বিভাগের দিনপঞ্জি ঘেঁটে দেখা গেছে, উৎসবে শিশুদের আনন্দ এমনিতেই একটু বেশি থাকে। কিন্তু এই শিশুরা এবার সেই আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে। এবার ৪ অক্টোবর থেকে পূজা শুরু হলেও প্রাথমিক বিদ্যালয়ে ছুটি নির্ধারণ করা হয়েছে ৭ থেকে ৯ অক্টোবর।

অন্যান্য বছর দুর্গাপূজার জন্য প্রাথমিক বিদ্যালয়ে ছুটি কমপক্ষে একসপ্তাহ থাকলেও এবার মাত্র তিনদিন। অন্যদিকে মাধ্যমিক বিদ্যালয়ে ৪ অক্টোবর থেকে ৮ দিনের জন্য পূজার ছুটি ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক বিভাগের পূজার ছুটি নিয়ে আপত্তি না থাকলেও প্রাথমিকের ছুটি নিয়ে হিন্দু সম্প্রদায়ের তীব্র আপত্তি। তারা এই ছুটি ৪ অক্টোবর থেকে ঘোষণা করার জন্য দাবি তুলেছেন।

এদিকে উচ্চশিক্ষায় ভর্তিতে সাধারণত বিজ্ঞানের শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে প্রথম পছন্দ থাকে মেডিকেল কলেজ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এ জন্য উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে প্রস্তুতিও নেন। কিন্তু এবার মেডিকেল কলেজ (এমবিবিএস কোর্স) ও বুয়েটের ভর্তি পরীক্ষার ঘোষিত তারিখ নিয়ে বিপাকে পড়ছেন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা।

এবার মেডিকেল ও বুয়েটে ভর্তি পরীক্ষা হবে পরপর দুই দিনে। এর মধ্যে আগামী ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা। দেশের ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। এর ঠিক একদিন পর ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে বুয়েটে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। হিন্দু শিক্ষার্থীদের জন্য এই ভর্তি পরীক্ষা আরও কষ্টের। কারণ দুর্গাপূজার প্রথম দিন অর্থাৎ ৪ অক্টোবরে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা। পূজার দ্বিতীয় দিনে অর্থাৎ ৫ অক্টোবর বুয়েটের ভর্তি পরীক্ষা।

বরিশালের হিন্দু সম্প্রদায়ের একাধিক অভিভাবক ও ভর্তিচ্ছুক পরীক্ষার্থী বলেছেন, মেডিকেলে ভর্তি পরীক্ষা হয় দেশের বিভিন্ন জায়গায়। আর বুয়েটের পরীক্ষা হয় ঢাকায়। এর ফলে যারা বরিশালে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দেবেন তারা বড় সমস্যায় পড়বেন। যাতায়াতসহ বিভিন্ন কারণে তাদের অনেকের বুয়েটে পরীক্ষা দেয়াই কঠিন হতে পারে। এর মধ্যে আবার আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। কাজেই সব বিবেচনায় নিয়ে তারা পরীক্ষা দুটি পিছিয়ে দেয়ার অনুরোধ করেছেন।

সংশ্লিষ্টরা বলেছেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এই উৎসবে শিশু থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত শামিল থাকেন। ক্ষেত্র বিশেষে কেউ কেউ পূজা আয়োজনের দায়িত্বেও থাকেন। এ রকম পরিস্থিতি পূজার আনন্দকে মাটি করে দেবে।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক মানিক মুখার্জী কুন্ডু বরিশাল ক্রাইম নিউজকে জানান, গত ৪ সেপ্টেম্বর আমার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করি এবং এ সকল বিষয় তাকে অবগত করি। তিনি আমাদের আশ্বাস প্রদান করেছেন এবং বলেছেন এ সকল বিষয় আমি দেখছি।

সম্পর্কিত পোস্ট

ঝালকাঠি জেলা অফিসার্স এসোসিয়েশন এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা

banglarmukh official

বরিশালের মেঘনায় অভিযানে ২ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ

banglarmukh official

পিরোজপুরে ১৪ বছর পর স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন

banglarmukh official

ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে সুলতান হোসেন খান

banglarmukh official

ববির নতুন উপাচার্য ড. বদরুজ্জামান ভূঁইয়া

banglarmukh official

ঝালকাঠিতে বীর মুক্তিযোদ্ধার গম চাষে নজর কেড়েছে তরুণ উদ্যোক্তাদের

banglarmukh official