30 C
Dhaka
মার্চ ২৯, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
জাতীয়

ইলিশ শিকারে নিষেধাজ্ঞা: সরকারি চাল পাবে বরিশালের ৩ লাখ জেলে

অনলাইন ডেস্ক:

সারা দেশের নদ-নদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরার ওপর আগামী বুধবার (৯ অক্টোবর) মধ্যরাত থেকে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হতে যাচ্ছে। নিষেধাজ্ঞার কারণে জেলেদের পুনর্বাসনে প্রতিবারের মতো এবারও উদ্যোগ নিয়েছে সরকার। বরিশাল বিভাগের তিন লক্ষাধিক জেলেকে চাল দেওয়ার প্রাক-প্রস্তুতি শুরু করেছে। ইতিমধ্যে এই চাল বরাদ্দ চেয়ে বরিশাল মৎস্য অধিদপ্তর স্ব স্ব জেলার ডিসিদের কাছে চিঠিও দিয়েছে।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিস সূত্র জানায়- ৯ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরার পাশাপাশি সংরক্ষণ, বিপণন, পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ। ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে প্রাণী সম্পদ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ জন্য বিভাগের ৬ জেলার প্রতিটি উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে ব্যাপক প্রচার-প্রচারণাও চালানো হয়েছে। বিশেষ করে জেলা, উপজেলা প্রশাসন সভা করে নিষেধাজ্ঞা কার্যকর করতে প্রস্তুতি ও পরিকল্পনা প্রণয়ন করেছে। বরিশাল বিভাগের ৬ জেলায় নিষেধাজ্ঞা কারণে তিন লাখের বেশি জেলেকে ২০ কেজি করে চাল দেওয়া হবে।

আগামী ২০ অক্টোবরের মধ্যে যাতে জেলেরা এই সহায়তা পান সে লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানিয়ে মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক মো. অলিউর রহমান বলেন- ২২ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পর আগামী ১ নভেম্বর থেকে আট মাসের জন্য শুরু হবে জাটকা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা। ২২ দিনের নিষেধাজ্ঞার সময় যেসব ইলিশ ডিম ছাড়বে সেগুলো যাতে বড় হওয়ার সুযোগ পায়, সে জন্য ১ নভেম্বর থেকে আট মাসের এই নিষেধাজ্ঞা শুরু হবে। জাটকা (৯ ইঞ্চির কম সাইজের ইলিশ) ধরার ওপর ওই নিষেধাজ্ঞা চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

বরিশাল মৎস্য অফিসের একটি সূত্র জানায়- ২০১৭-১৮ অর্থবছরে দেশে ইলিশ উৎপাদিত হয় প্রায় ৪ লাখ ৯৬ হাজার মেট্রিক টন। এর মধ্যে শুধু বরিশাল বিভাগ থেকে উৎপাদন হয়েছে ৬৬ শতাংশ ইলিশ। পরিমাণে যা ৩ লাখ ২৯ হাজার ২৫ মেট্রিক টন। এবার এই সংখ্যা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আনিসুর রহমান বলেন, ইলিশ সারা বছরই ডিম ছাড়ে। তবে আশ্বিনের পূর্ণিমার আগে ও পরে ৮০ শতাংশ মা ইলিশ মিঠাপানিতে এসে ডিম ছাড়ে। পরিপক্ব ইলিশ এ সময় ডিম ছাড়ার জন্য সাগর থেকে উপকূলের মিঠাপানির নদ-নদীতে চলে আসে। বাধাহীন পরিবেশে যাতে ইলিশ ডিম ছাড়ার সুযোগ করে দিতেই এই সময়ে নদীতে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

বরিশাল জেলা মৎস্য অফিসের কর্মকর্তা বিমল চন্দ্র দাস জানান, নিষেধাজ্ঞার এই ২২ দিনে মৎস্য বিভাগ, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ ও জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।’

সম্পর্কিত পোস্ট

মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

banglarmukh official

পাওনা টাকা ফেরত পেলো ইভ্যালির আরও ১০০ গ্রাহক

banglarmukh official

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ : স্বরাষ্ট্রমন্ত্রী

banglarmukh official

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের চূড়ান্ত ফল প্রকাশ

banglarmukh official

পুলিশ সপ্তাহ-২০২৪ শুরু

banglarmukh official

৩৪ থেকে ৭০ পয়সা বাড়ছে বিদ্যুতের দাম

banglarmukh official