28 C
Dhaka
মার্চ ২৯, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
অপরাধ জেলার সংবাদ প্রশাসন বরিশাল

ইলিশ শিকারে নিষেধাজ্ঞা : বরিশালে ১৬ জেলের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার//রাতুল হোসেন রায়হান:

মা ইলিশ রক্ষায় ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞার প্রথম দিনেই বরিশাল বিভাগে ১৬ জন জেলেকে কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় বরিশাল মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক এ তথ্য নিশ্চিত করেন। ভ্রাম্যমাণ আদালতের এসব অভিযানে উদ্ধার করা হয়েছে প্রায় দেড় টন মা ইলিশ।

এ দিকে, মৎস্য অধিদপ্তর দাবি করেছে, প্রথম দিনে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে নদীতে নিষেধাজ্ঞা অনেকাংশেই কার্যকর হয়েছে।

কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করে বরিশাল মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানান, মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞার প্রথম দিনেই বিভাগের ১৬ জন জেলেকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের হয়েছে ১৯টি। এছাড়া ৫৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি উদ্ধার করা হয়েছে এক দশমিক ৬৯৯ মেট্রিক টন ইলিশ।

এ দিকে, নিষেধাজ্ঞার প্রথম দিন বুধবার ভোরে বরিশালের ইলিশ মোকামে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় পোর্ট রোড ইলিশ মোকাম থেকে ৪০ কেজি ইলিশ উদ্ধার করা হয়। অভিযানে ইলিশ বিক্রয়ের দায়ে জাকির হোসেন জাহিদ নামে ওই বাজারের এক ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশাররফ হোসেন।

এ ব্যাপারে বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, অভিযানে তারা তিনজনকে আটক করেছেন। এছাড়া ইলিশ বিক্রয়ের দায়ে অর্থদণ্ড করা হয়েছে ১৫ হাজার টাকা। পাশাপাশি উদ্ধার করা হয়েছে ৬০ কেজি ইলিশ। এ সময় নিষেধাজ্ঞার প্রথম দিনে নৌবাহিনীর টহল টিমের কারণে নদীতে নিষেধাজ্ঞা কঠোরভাবে পালন হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

ঝালকাঠি জেলা অফিসার্স এসোসিয়েশন এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা

banglarmukh official

বরিশালের মেঘনায় অভিযানে ২ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ

banglarmukh official

পিরোজপুরে ১৪ বছর পর স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন

banglarmukh official

ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে সুলতান হোসেন খান

banglarmukh official

ববির নতুন উপাচার্য ড. বদরুজ্জামান ভূঁইয়া

banglarmukh official

ঝালকাঠিতে বীর মুক্তিযোদ্ধার গম চাষে নজর কেড়েছে তরুণ উদ্যোক্তাদের

banglarmukh official