প্রশ্ন কেমন, পরীক্ষা কি ভালো হয়েছে বাবা?

Sharing is caring!

পরীক্ষা শেষ হওয়ার কথা দুপুর ১টায়, কিন্তু উদ্বিগ্ন স্বজনরা সাড়ে ১২টারও আগে থেকেই পরীক্ষার কেন্দ্রের বাইরে অপেক্ষা করছিলেন।

পরীক্ষা শেষ হওয়ার মিনিট পাঁচেক পর থেকেই পরীক্ষার্থীরা বেরিয়ে আসতে শুরু করে। অভিভাবকরা ছেলে কিংবা মেয়ে যাকেই পাচ্ছিলেন তার কাছেই জানতে চাইছিলেন, ‘বাবা, প্রশ্ন কেমন হয়েছে? পরীক্ষা কি ভালো হয়েছে?’

যেসব অভিভাবক কাছে যেতে পারছিলেন না, তারা দূর থেকে বলছিলেন, ‘ভাই/আপা, আগে বাচ্চাগুলোকে বের হয়ে আসতে দিন, পরে প্রশ্ন করেন।’

এ দৃশ্যপট রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি বিসিএসআইআর স্কুলের সামনের।

jsc

আজ থেকে সারাদেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। সকাল ১০টায় দেশের মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়। চলে ১টা পর্যন্ত। দেশের বাইরের ৯টি কেন্দ্র থেকে শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন এবং জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ২৩ লাখ ৯৭ হাজার ৫৬০ জন।

jsc

প্রথমদিন জেএসসিতে বাংলা এবং জেডিসিতে কোরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হয়।

পরীক্ষার্থীদের সঙ্গে আলাপকালে জানা গেছে, বাংলা প্রশ্নপত্র বেশ সহজই হয়েছে। প্রায় সব প্রশ্নই কমন পড়েছে। শুরুটা ভালো হওয়ায় অভিভাবক ও পরীক্ষার্থীদের চোখেমুখে আনন্দের ঝিলিক দেখা গেছে।

Print Friendly, PDF & Email

About banglarmukh official

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*