38 C
Dhaka
এপ্রিল ১৬, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আবহাওয়া জাতীয়

বৃষ্টি শেষ হওয়ার পরপরই শুরু শৈত্যপ্রবাহ

দেশের একটি অঞ্চল বাদে শুক্রবার (৩ জানুয়ারি) সারাদেশেই বৃষ্টি হয়েছে। শনিবারও (৪ ডিসেম্বর) সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। দিনের বাকি সময়েও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগামীকাল রোববার থেকে বৃষ্টি প্রায় বন্ধ হয়ে যেতে পারে। আর বৃষ্টি শেষ হওয়ার পরপরই দেশে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ।

শনিবার (৪ জানুয়ারি) আবহাওয়া অধিদফতর ও আবহাওয়াবিদরা এসব তথ্য জানিয়েছেন। আবহাওয়া অফিসের সকালের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী তিন দিনে সারা দেশে রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ সাংবাদিকদের জানান,‘আজকেই বৃষ্টি অনেকটা কমে যাবে। চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেটের কিছু অঞ্চলে আজ বৃষ্টি হতে পারে। বাদবাকি অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা খুব কম। হলেও সামান্য। কাল থেকে মোটামুটি ড্রাইয়ের (বৃষ্টি না হওয়ার) দিকে চলে যেতে পারে। আমরা আজকেই বলেছি, ১ থেকে ৩ ডিগ্রি রাতের তাপমাত্রা কমে যেতে পারে। সেক্ষেত্রে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। এভাবে শৈত্যপ্রবাহ শুরু হবে দেশে।’

তিনি আরও বলেন, ‘সারা দেশে শৈত্যপ্রবাহ শুরু হতে আরও দুই থেকে তিন দিন লাগবে। এর মধ্যে দেশের কোনো কোনো জায়গায় শৈত্যপ্রবাহ চলে আসবে। প্রথমে মৃদু আকারে তারপরে ধীরে ধীরে এর মাত্রা আরও বাড়তে পারে। শৈত্যপ্রবাহ আসার পর তাপমাত্রা ওঠা-নামার মধ্যে থাকবে কয়েক দিন।’

আবহাওয়া অফিস আরও বলছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

দেশে আজকের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ১২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২২ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস।

সম্পর্কিত পোস্ট

উপজেলা নির্বাচন নিয়ে মন্ত্রীসহ দলীয় এমপি ও নেতাকর্মীদের সতর্ক করলো আ.লীগ

banglarmukh official

এপ্রিলে অতি তীব্র তাপপ্রবাহের সঙ্গে হতে পারে ঘূর্ণিঝড়- আবহাওয়া অফিস

banglarmukh official

এবার এইচএসসি পরীক্ষা শুরু ৩০ জুন, সময় সূচি ঘোষণা

banglarmukh official

এসএসসি’ পরীক্ষায় অর্ধেক লিখিত,বাকি অর্ধেক হাতে-কলমে মূল্যায়ন

banglarmukh official

মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

banglarmukh official

পাওনা টাকা ফেরত পেলো ইভ্যালির আরও ১০০ গ্রাহক

banglarmukh official