31 C
Dhaka
মে ১৪, ২০২৪
Bangla Online News Banglarmukh24.com
আন্তর্জাতিক

চাহিদার শীর্ষে থাকা বহুল ব্যবহৃত অস্ত্র তৈরি করেছে যে দেশ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দুই সপ্তাহের বেশি সময় ধরে চলছে। এ যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বব্যাপী অস্ত্রের প্রতিযোগিতা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ধারণা করা হচ্ছে অস্ত্র আমদানি-রপ্তানি আরও বাড়বে। এমন পরিস্থিতিতে বিশ্বের প্রসিদ্ধ অস্ত্রগুলো কোন দেশে তৈরি করেছে তা নিয়েও চলছে জল্পনা-কল্পনা।

জানা গেছে, বিশ্বের বহুল ব্যবহৃত ও চাহিদা সম্পন্ন একটি অস্ত্রের নাম হলো রাশিয়ার একে-৪৭। এটি কালাশনিকভ নামেরও পরিচিত। ১৯৬০ এর দশকে সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনা প্রধান মিখাইল কালাশনিকভ এটি তৈরি করেন। সস্তা, টেকসই ও সহজে ব্যবহারযোগ্য এই অ্যাসল্ট রাইফেলটি ১০০টির বেশি দেশে ব্যবহার করা হয়।

বিশ্বজুড়ে আনুমানিক ১০ কোটি একে-৪৭ বা একই ধরনের অস্ত্র রয়েছে। এটি বিশ্বের বহুল আলোচিত অস্ত্র বলেও জানা গেছে।

তাছাড়া রাশিয়া যুদ্ধবিমান, ইঞ্জিন, ক্ষেপণাস্ত্র, সাঁজোয়া যান ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ বিভিন্ন ধরনের অস্ত্র বিক্রি করে। রাশিয়া তাদের অস্ত্রের প্রায় অর্ধেক অর্থাৎ ৪৮ দশমিক ছয় শতাংশ বিক্রি করে যুদ্ধবিমান। ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে রাশিয়া ১৩টি দেশে প্রায় ৪০০ যুদ্ধবিমান বিক্রি করে। এগুলোর মধ্য সুখোই ও মিগ মডেলের বিমানও রয়েছে। এগুলোর মধ্যে ভারতই কিনেছে অর্ধেক। তাছাড়া রাশিয়া থেকে একটি পারমাণবিক সাবমেরিন লিজও নিয়েছে ভারত।

অন্যদিকে সোভিয়েত সময়ের অনেক অস্ত্রের উন্নয়ন করেছে রাশিয়া। ক্রমেই বিভিন্ন ধরনের অস্ত্রের উন্নয়ন ও নতুন সংযোজন করছেন পুতিন। বিশেষ করে তাদের আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০। যা চীন, ভারত, সিরিয়া ও তুরস্কে বিক্রি করা হয়েছে। অন্যদিকে আরও কয়েকটি দেশ দীর্ঘ-পরিসরের মোবাইল সিস্টেম কেনার আগ্রহ প্রকাশ করেছে। এর প্রত্যেক ইউনিটের মূল্য ৪০ কোটি ডলার।

সম্পর্কিত পোস্ট

জাপানে আঘাত হেনেছে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

banglarmukh official

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা জাতিসংঘ মহাসচিবের

banglarmukh official

ইমরান খানের তিন বছরের কারাদণ্ড, রায় ঘোষণার পরপরই গ্রেফতার

banglarmukh official

প্রেম করার অপরাধে খুন: ফেলে দেওয়া হলো কুমিরের অভয়ারণ্যে

banglarmukh official

বিয়ের আসরেই ঝগড়ার পর বিষপান, বরের মৃত্যু; লাইফ সাপোর্টে কনে

banglarmukh official

নির্বাচনে জিতলেন মৃত নারী

banglarmukh official