মোবাইল ইন্টারসেপ্টর ক্রয়ের প্রস্তাব উঠছে মন্ত্রিসভায়

Sharing is caring!

জাতীয় নিরাপত্তা আরো সুসংহত এবং যেকোনো ধরনের নাশকতা দমনে সক্ষমতা বাড়াতে একটি ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর সংগ্রহের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য প্রায় ২০০ কোটি টাকা খরচ হবে। সরাসরি ক্রয় পদ্ধতিতে এই সিস্টেমটি সংগ্রহ করা হবে।

এ সংক্রান্ত একটি প্রস্তাব নীতিগত অনুমোদনের জন্য আগামীকাল বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এর ধারা ৬৮(১) অনুযায়ী জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখার জন্য এনটিএমসি’র একটি ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর ক্রয়ে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর বিধি ৭৬(২)-এ উল্লেখিত আর্থিক সীমা শিথীল করাসহ সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের জন্য প্রস্তাবটি বৈঠকে উপস্থাপন করা হচ্ছে।

সূত্র জানায়, দ্রুত স্থানান্তরযোগ্য যন্ত্রটি ভেন্যুভিত্তিক ভিভিআইপি নিরাপত্তা নিশ্চিত করার কাজে, চরমপন্থি ও সন্ত্রাসী কার্যক্রমের মাধ্যমে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে- এমন গোলযোগময় পরিস্থিতিতে ও মাঠ পর্যায়ে সন্ত্রাসী কার্যক্রমে নিয়ন্ত্রণ স্থাপনের জন্য ব্যবহৃত হবে। এছাড়াও জাতীয় স্বার্থ বিঘ্নকারী অপরাধমূলক কার্যক্রমে জড়িতদের মোবাইল মাঠপর্যায়ে মনিটরিংয়ের জন্য, এনটিএমসি’র মনিটরিংয়ের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তদন্ত পরিচালনার ক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে কারিগরী ও সরঞ্জাম সহায়তা দেবে। জঙ্গি ও সন্ত্রাসীকাজে নিয়োজিতদেরও গ্রেফতার করে আইনের আওতায় আনতে যন্ত্রটি আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে কারিগরি সহায়তা দেবে। এতে রাষ্ট্রীয় নিরাপত্তা নিশ্চিত হবে।

সূত্র জানায়, বিশ্বব্যাপী অবাধ তথ্য প্রবাহের কারণে সংবেদনশীল তথ্যের প্রকাশ নিয়ন্ত্রণ, অবাধ কার্যক্রমে প্রযুক্তির অপব্যবহার রোধে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সম্ভাব্য জঙ্গি তৎপরতা রোধসহ বাস্তবিক প্রয়োজনে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা এবং সক্ষমতা বৃদ্ধির জন্য ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টরটি সংগ্রহ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

About Banglarmukh24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*