বরিশালে সড়ক অবরোধ করে বিএম কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

Sharing is caring!

অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার ঘোষিত রুটিন বাতিলের দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ শিক্ষার্থীরা। রোববার বেলা ১২টার দিকে একত্রিত কয়েক শ’ শিক্ষার্থী ক্যাম্পাসে মিছিল করে। পরে তারা সামনে জেলখানার মোড় টু নথুল্লাবাদ সড়কে অবস্থান নিয়ে তাদের দাবির স্বপক্ষে নানা শ্লোগান দেয়। এতে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং সড়কের উভয়ে পাশে বেশকিছু গাড়ি আটকে পড়ে। কিছুটা বিলম্বে কোতয়ালি পুলিশের একটি টিম সেখানে গিয়ে জনভোগান্তি সৃষ্টি না করতে অনুরোধ করলে শিক্ষার্থীরা তাদের অবস্থান থেকে সরে আসে।

উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয় সারা দেশে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার দিনক্ষণ ২৭ ফেব্রুয়ারি নির্ধারন করে সম্প্রতি সময়সূচি ঘোষণা করে।

শিক্ষার্থীদের দাবি- বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা না করেই পরীক্ষার সময়সূচি ঘোষণা দেওয়া হয়েছে। বিশেষ করে প্রতিটি পরীক্ষার মাঝে ২/১দিন বিরতি না রেখেই সূচি সাজানোয় অনেক শিক্ষার্থী ভালো ফলাফল নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, অনার্স চতুর্থ বর্ষের রুটিন ঘোষণা দেওয়া হলেও অনেক শিক্ষার্থীর তৃতীয় বর্ষের মানোন্নয় পরীক্ষা বাকি রয়েছে। দুটি বর্ষের পরীক্ষা প্রায় একই সময়ে হওয়ায় শিক্ষার্থীরা চরম সমস্যার মধ্যে রয়েছেন। যে কারণে রোববার তারা ঐক্যবদ্ধভাবে আন্দোলন করে ঘোষিত রুটিন বাতিল এবং নতুন সময়সূচি সংবলিত সাজানোর দাবি রেখেছেন।

অভিন্ন দাবি জানিয়ে আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী শরিফুল ইসলাম অভিযোগ আকারে বলেন- সেশনজট কমানোর নামে তড়িঘড়ি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে শিক্ষার্থীদের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে পরীক্ষার সময়সূচি পিছিয়ে দেওয়ার দাবি শিক্ষার্থীদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যে এই দাবির স্বপক্ষে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আন্দোলনও শুরু হয়ে গেছে। অবিলম্বে রুটিন পরিবর্তন না করলে শিক্ষার্থীরা আরও জোরতর আন্দোলনের দিকে ধাবিত হওয়ার হুমকি দেন।

About banglarmukh official

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*